গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপপরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
বরিশাল বিভাগ, বরিশাল।
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
1. |
রুপ কল্প ও অভিলক্ষ্য : |
|
|
1.1 রূপকল্প (ভিশন) : |
“অগ্নিকান্ডসহ সকল দূর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”। |
|
1.2 অভিলক্ষ্য (মিশন) : |
“দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”। |
2. |
প্রতিশ্রুতি সেবাসমূহ : |
|
|
2.1 নাগরিক সেবা : |
|
ক্র : নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1. |
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা; |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
সংবাদ প্রাপ্তির পর কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মোঃ নুর আলম মোল্লা ভারপ্রাপ্ত কর্মকর্তা বরিশাল বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ ফোন : ০২৪৭৮৮-৬৫১৪৯ মোবাইল : ০১৯৮৩৮৮৬৬৭৭ conbar@fireservice.gov.bd |
2. |
আ্যাম্বুলেন্স সেবা; |
1। ফায়ার সার্ভিস কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন সময় ভিকটিম হাসপাতালে প্রেরণ; 2। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
1। প্রযোজ্য নয়; 2। রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে; |
1। বিনামূল্যে; 2।(ক) দেশের সকল এলাকায় 5 মাইল/8 কি:মি: পর্যন্ত প্রতি কল 100 টাকা; (খ) 5 মাইল হতে 10 মাইল/8 কি:মি: হতে 16 কি:মি: পর্যন্ত প্রতি কল 150/-; (গ) দূরবর্তী কল প্রতি মাইল 15 টাকা এবং প্রতি কি:মি: 9 টাকা; (ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য 20 টাকা (ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ 600 টাকা; (চ) এসি চার্জ 200 টাকা; (যদি আ্যম্বুলেন্স এসি হয় সে ক্ষেত্রে) |
তাৎক্ষনিক; |
উপপরিচালক বরিশাল বিভাগ, বরিশাল ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ ddbsl@fireservic.gov.bd |
{{
3. |
ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্র: 1। নির্ধারিত ফরমে আবেদন; 2। তথ্য ফরম; 3। নকশা (ফ্লোর প্লান); 4। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; 5। জমির মূল্যায়ন; 6। ট্রেড লাইসেন্স; 7। মেমোরেন্ডাম অব আর্টিকেলস; প্রাপ্তিস্থান: 1। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার: 2। অধিদপ্তরের ওয়েবসাইট: |
নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। সর্বনিম্ন 1501/- (এক হাজার পাঁচশত এক) হতে সর্বোচ্চ মাশুল 8,000/-(আট হাজার) টাকা কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করে মুল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
90 দিন |
উপপরিচালক বরিশাল বিভাগ, বরিশাল ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ ddbsl@fireservic.gov.bd |
4. |
ফায়ার রিপোর্ট প্রদান [35,00,001/- (পঁয়ত্রিশ লক্ষ এক) টাকা হতে 50,00,000/- (পঞ্চাশ লক্ষ) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে; |
ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার শর্তসাপেক্ষে; |
কাগজপত্র 1। আবেদন 01টি; 2। তথ্য ফরম; 3। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; 4। ট্রেড লাইসেন্স; 5। জিডির কপি; 6। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 7। ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র; 8। পেপার কাটিং; প্রাপ্তিস্থান 1। উপপরিচালক/সহকারী পরিচালক/ উপসহকারী পরিচালক এর কার্যালয়; |
বীমাহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে 150/- (একশত পঞ্চাশ) টাকা ও 1,500/- (এক হাজার পাঁচশত) টাকা কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
উপপরিচালক বরিশাল বিভাগ, বরিশাল ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ ddbsl@fireservic.gov.bd |
2.2 প্রাতিষ্ঠানিক সেবা:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
|
ফায়ার রিপোর্ট প্রদান [35,00,001/- (পঁয়ত্রিশ লক্ষ এক) টাকা হতে 50,00,000/- (পঞ্চাশ লক্ষ) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে; |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র 1। আবেদন 01টি; 2। তথ্য ফরম; 3। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; 4। ট্রেড লাইসেন্স; 5। জিডির কপি; 6। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 7। ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র; 8। পেপার কাটিং; প্রাপ্তিস্থান 1। উপপরিচালক/সহকারী পরিচালক /উপসহকারী পরিচালক এর কার্যালয়; |
বীমাহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে 150/- (একশত পঞ্চাশ) টাকা ও 1,500/- (এক হাজার পাঁচশত) টাকা কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
উপপরিচালক বরিশাল বিভাগ, বরিশাল ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ ddbsl@fireservic.gov.bd |
2.3 অভ্যন্তরীন সেবা :
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1 |
অর্জিত ছুটি মঞ্জুর |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল 03 মাস পর্যন্ত) |
আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ 07 কর্মদিবসের মধ্যে; |
উপপরিচালক বরিশাল বিভাগ, বরিশাল ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ ddbsl@fireservic.gov.bd |
2 |
শ্রান্তি বিনোদন ছুটি; |
হার্ড কপি; |
(ক) সাদা কাগজের আবেদনপত্র; (খ) নির্ধারিত ছূটির ফরম: (গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে) (ঘ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ 07 কর্মদিবসের মধ্যে; |
উপপরিচালক বরিশাল বিভাগ, বরিশাল ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ ddbsl@fireservic.gov.bd |
3 |
সাধারণ ভবিষ্য তহবিল; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ 2য় কিস্তির আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর মঞ্জুর করা হয় (কিস্তির পরিমান-36 পর্যন্ত) |
(ক) নির্ধারিত ফরমে আবেদনপত্র; (খ) ট্রেজারি কর্তৃক সরবরাহকৃত ব্যালেন্সসীট; (গ) পূর্ববর্তী ঋণের মঞ্জুরের কপি; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ 07 কর্মদিবসের মধ্যে; |
উপপরিচালক বরিশাল বিভাগ, বরিশাল ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ ddbsl@fireservic.gov.bd |
4 |
ক্রয় ও সরবারহ (অভ্যন্তরীণ) |
আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশনসমূহের চাহিদা মোতাবেক কোটেশন/ সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
উপপরিচালক বরিশাল বিভাগ, বরিশাল ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ ddbsl@fireservic.gov.bd |
5 |
বিভাগীয় রেশন; |
আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশনসমূহের কর্মকর্তা ও কর্মচারীদের বিভাগীয় রেশন সয়াবিন তৈল, মশুর ডাল ও চিনি ক্রয়ের ক্ষেত্রে কোটেশন অনুমোদনের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করা হয়; |
কোটেশন সংক্রান্ত সকল কাগজপত্র; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
উপপরিচালক বরিশাল বিভাগ, বরিশাল ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ ddbsl@fireservic.gov.bd |
3. আওতাধীন দপ্তরসমূহের সেবা:
3.1 সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বরিশাল এর কার্যালয়;
3.2 সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পটুয়াখালী এর কার্যালয়;
4. আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্র: নং |
প্রতিশ্রতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করনীয়: |
1. |
নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে আবেদন জমা প্রদান। |
2. |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করা। |
3. |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
4. |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান। |
5. |
সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
5) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্র: নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
1 |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা
|
উপপরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বরিশাল বিভাগ, বরিশাল। ফোনঃ ০২৪৭৮৮-৩০২৪৪ মোবাইল : ০১৯০১-০২০১৬০ ই-মেইল: ddbsl@fireservice.gov.bd ওয়েব : www.fireservice.barisaldiv.gov.bd |
30 কার্যদিবস (সাধারণ) 40 কাযদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে) |
2 |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে: |
আপিল কর্মকর্তা |
মোহাম্মদ মোজাম্মেল হক পরিচালক(প্রশাসন ও অর্থ) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর 38-46 কাজী আলাউদ্দিন রোড, ঢাকা। ফোন : 02223387311 মোবাইল : 01901-020020 ই-মেইল : daf@fireservice.gov.bd ওয়েব : www.fireservice.gov.bd |
20 কার্যদিবস |
3 |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ। |
সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। htt://www.cabinet.gov.bd/ |
60 কার্যদিবস |